Monday, November 2, 2015

Health care tips : কিভাবে গরমে অসুস্থতা প্রতিরোধ করবেন - How to prevent sickness from hot weather

কিভাবে গরমে অসুস্থতা প্রতিরোধ করবেন

শীত ও বসন্ত চলে গেছে আগামী বছর আসার জন্য। এখন চলছে গরম কাল। চারিদিকে ভ্যাপসা গরম আর রৌদ্রময় পরিবেশ। আপনারা নিশ্চয়ই খবর বা পত্রিকায় দেখেছেন ভারতে প্রায় ১৭০০ জন মানুষের প্রাণহানি ঘটেছে এবং আর ঘটছে গরমের কারনে। তাছাড়া ভারতে হাজার হাজার মানুষ গরমে অসুস্থ হয়ে ভর্তি হয়ে আছে হাসপাতালে। অভস্থা ও খুবই করুণ বর্তমানে। সকাল ১০ টা – বিকাল ৪টার গরমে সবাই নানা রকম অসুস্থতায় ভুগছেন। গরমের অসুস্থতা মৃত্যু পর্যন্ত ডেকে আনতে পারে। তাই একে অবহেলা করা উচিত নয়। এখনি সময় সাবধান হওয়ার গরমের অসুস্ততা নিয়ে।

কিভাবে গরমে অসুস্থতা প্রতিরোধ করবেন

গরমের অসুস্থতা গুলো হলঃ

১। পানি শূন্যতা
২। হিট স্ট্রোক
৩। শক্তি অবক্ষয় ও দুর্বলতা

গরমে এই তিনটি অসুস্থতার একটিই কখনো যথেষ্ট আপনাকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার জন্যে। কিছু সতর্কতাই পারে আপনাকে গরমের অসুস্থতা থেকে রক্ষা করতে।

জেনে নিন গরম কালীন অসুস্থতার লক্ষন গুলো এবং কিভাবে তা প্রতিরোধ করবেনঃ

১। পানি শূন্যতাঃ

আকাশ ভাঙা তাপমাত্রা শরীরের লবন ও পানি চুষে নেয়। বাহিরের তাপমাত্রার সাথে সাথে শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রাও বেড়ে যায়। এই জন্য শরীরে পানির চাহিদা বেড়ে যায়। সাধারনত গরম মানেই আপনার অনেক বেশি পানির প্রয়োজন শরীরের জন্য।

পানি শূন্যতার লক্ষনঃ

অনেক গুলো কারনেই আপনি বুঝতে পারবেন যে এটি পানি শূন্যতা। আসুন জেনে নেই কারণ গুলো।

১। খুব বেশি গলা ও মুখ শুষ্ক হয়ে যাবে।
২। তীব্র মাত্রায় পেট ব্যাথা করবে।
৩। হাত ও পা শুষ্ক ও টান টান করবে।
৪। মাংস পেশিতে ব্যাথা অনুভব হবে।
৫। ধীর্ঘ সময় ধরে শরীর থেকে ঘাম ঝরতে থাকবে।
৬। চোখ দিয়ে ঝাপসা দেখবেন।
৭। মাথা ব্যাথা, বমি বমি ভাব ও দুর্বলতাও লাগবে।

কিভাবে পানি শুন্যতা প্রতিরোধ করবেনঃ

যখনি গরমে আপনি পানি শুন্যতায় আক্রান্ত হতে শুরু করবেন ঠাণ্ডা বা ছায়ামায় স্থানে বসে পড়ুন। শরিরের ঘাম গুলো মুছে ফেলুন। খুব বেশি ঠাণ্ডা পানি পান করুন। এই গরমে পানি শুন্যতা থেকে বাঁচার জন্য পানিই সর্বোত্তম পন্থা। খুব বেশি পানি পান করুন এই গরমে।

২। হিট স্ট্রোকঃ

গরমের সবচেয়ে বিপজ্জনক অসুস্থতাই হল হিট স্ট্রোক। হিট স্ট্রোকের কারনে অনেক মানুষের মৃত্যু পর্যন্ত ঘটে। তীব্র রোদ ও গরমে শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রার তারতম্য ঘটে। অনেক সময়ই মানুষ হিট স্ট্রোক এর লক্ষন গুলো বুঝতে পারে না বা অনেকে জানেও না। জেনে নিন হিট স্ট্রোক এর কারণ গুলোঃ

হিট স্ট্রোকের লক্ষণ গুলোঃ

১। শরীরের তাপমাত্রা খুব বেশি বেড়ে যাবে ও শরীরের পানি কমে যেতে থাকবে।
২। ত্বক শুষ্ক ও ফ্যাকাসে দেখাবে ও অনেক বেশি ঘাম হবে।
৩। শ্বাস ও প্রশ্বাসের দিকে লক্ষ্য করে যদি দেখেন শ্বাস ঘন হয়ে আসছে।
৪। অনেক বেশি বমি বা কম বমি হওয়া।
৫। মাথা ঘুরাবে ও অজ্ঞান হওয়ার আশঙ্কা দেখা দিবে।
৬। শারীরিক ভাবে অনেক দুর্বল হয়ে পরা।
৭। শরীরের রক্ত চাপ অনেক বেশি পরিবর্তন হতে থাকবে।

কিভাবে হিট স্ট্রোক প্রতিরোধ করবেনঃ

হিট স্ট্রোকের লক্ষন গুলো দেখা মাত্রই তাকে চিকিৎসকের কাছে নিয়ে যাবেন কোনো দেরি না করে। তাছাড়া আপনি হিট স্ট্রোকের রোগীকে স্যালাইন পানি, লেবুর সরবত, ফলের সরবত বা গ্লুকোজের পানি খাওয়াতে পারেন। রোগীকে ঠাণ্ডা জায়গায় রাখবেন। তাছাড়া রোগীর হাত পা যদি নির্বোধ হয়ে যায় হাত পায়ে পানি ও তেল দিয়ে মেসাজ করতে পারেন। যদি রোগী জ্ঞান হারিয়ে ফেলে তাহলে কোন দেরি না করে সাথে সাথে চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে। কারণ হিট স্ট্রোকের রোগীর ক্ষেত্রে অল্প অসাবধানতাই মৃত্যু ডেকে আনতে পারে।

৩। শক্তি অবক্ষয় ও দুর্বলতাঃ

অতিরিক্ত গরমে শরীর যখন পানি শুন্য হয়ে যায় তখন যদি শরীর তার চাহিদা অনুযায়ী পানি না পায় তখন শরীরের অঙ্গ প্রত্যঙ্গ গুলো সঞ্চয়কৃত শক্তি ব্যায় করতে থাকে। যার কারনে অনেক পরিমান শক্তি ব্যায় হয়ে যায় এবং শরীর দুর্বল হয়ে পরে।

শক্তি অবক্ষয়ের ও দুর্বলতার লক্ষন গুলোঃ

১। ত্বকের রঙ ফ্যাকাসে ও শুষ্ক হয়ে যাবে।
২। শরীরের রক্ত চাপ কমে যাবে।
৩। বার বার বমি হবে।
৪। মাথা ও ঘাড়ে ব্যাথা হবে।

কিভাবে শক্তি অবক্ষয় ও দুর্বলতা প্রতিরোধ করবেনঃ

গরমে পানি পান করা ছাড়া অন্য কোন উপায় নেই সুস্থ থাকার। খুব বেশি ঘামার কারনে শরীরের অনেক পানি ক্ষয় হয়। তাই খুব বেশি পানি পান করুন। গরমে অনেক ফল পাওয়া যায়। বেশি বেশি করে গরমকালীন ফল খান। বাহিরে বের হওয়ার সময় অবশ্যই ছাতা নিতে ভুলবেন না। যেখানেই যাবেন সাথে করে ১ বোতল পানি অবশ্যই নিবেন। গরমের অসুস্থতা প্রতিরোধের জন্য অবশ্যই সবসময় নিজেকে ঠাণ্ডা পরিবেশে রাখুন।
গরমে বাহিরে যাওয়ার সময় অবশ্যই সাবধানতা অবলম্বন করুন। নিজে সুস্থ থাকুন অন্যকেও গরমে সুস্থ থাকার পরামর্শ গুলো দিন।


0 comments:

Post a Comment