Monday, November 2, 2015

Teeth beauty tips : ঝকঝকে সাদা দাঁত পেতে কি করবেন - Glittering white teeth

ঝকঝকে সাদা দাঁত পেতে

একটি সুন্দর হাসি পরিপূর্ণতা পায় সুন্দর, ঝকঝকে সাদা দাঁতে। আমরা এখন খুব সচেতন এবং নিজেদের ত্বক, চুল, সাস্থ্য ও স্মার্টনেসের প্রতি বেশ মনযোগী। আমরা প্রতিনিয়ত কোল্ড ড্রিংকস, কফি, চা, মসলা জাতীয় খাবার, ফাস্ট ফুড ও চকোলেট খাচ্ছি। যার কারনে সকাল বিকাল দুই বার দাঁত ব্রাশ করেও সুন্দর ও ঝকঝকে সাদা দাঁত পাচ্ছি না। প্রান খুলে হাসতে গেলে লজ্জা পেতে হচ্ছে; কেননা আপনার দাঁত গুলো হলুদ হয়ে আছে। এটি আসলেই একটি মহা সমস্যা। দাঁতের এই সমস্যা দূর করতে অনেকেই ডেন্টাল ক্লিনিকে যাচ্ছেন এবং সাদা দাঁত পেতে অনেক টাকা প্রতি মাসে খরচ করে যাচ্ছেন। কিন্তু দাঁতের হলুদাভাব আবার ফিরে আসে। মুক্তোর মতো ঝকঝকে সাদা দাঁত আসলেই খুব লোভনীয় একটি সৌন্দর্য। আপনার সৌন্দর্য তখনি পরিপূর্ণ যখন সুন্দর ত্বক ও চুলের সাথে সামাঞ্জস্য করে আপনার আছে সুন্দর, চকচকে ও ঝকঝকে দাঁত।

ঘরে বসেই ঝকঝকে সাদা দাঁত পাবেন যেভাবেঃ

সব কিছুর ফাঁকে হয়তো দাঁতের যত্ন একদমই নিচ্ছেন না। আপনাকে অবশ্যই দাঁতের প্রতি যত্নশীল হতে হবে। আমি আপনাদেরকে বলবো কিভাবে ঘরে বসেই নিজের দাঁতের যত্ন নিয়ে সুন্দর ও ঝকঝকে সাদা দাঁত পাবেন।

১. বেকিং সোডা ও লেবুর রস দিয়ে

বেকিং সোডার আর এক নাম হল সোডিয়াম বাই কার্বনেট। এটি দাঁতের হলুদ ভাব দূর করতে সাহায্য করে। আপনার দাঁত যদি অনেক বেশি হলুদ হয়ে থাকে তাহলে বুঝতে হবে আপনি অনেক বেশি এসিড জাতীয় খাবার খান। সেই ক্ষেত্রে দাঁতের দাগ দূর করতে বেকিং সোডা বেশ কার্যকরী।

লেবুতে সাইট্রিক এসিড ও ভিটামিন সি আছে। তাছাড়া এতে প্রাকৃতিক ব্লিচিং উপাদানও আছে। তাই লেবুর রসও দাঁতের জন্য বেশ উপকারী। দাঁতের দীর্ঘস্থায়ী বাদামি দাগ দূর করতে সাহায্য করে।

– ২ চামচ বেকিং সোডা

– লেবুর রস (পেস্ট করতে যতটুকু প্রয়োজন)

– দাঁত মাজার ব্রাশ

একটি বাটিতে ২ চামচ বেকিং সোডার সাথে লেবুর রস মিশিয়ে পেস্ট করে নিন। তারপর ব্রাশ বা আঙ্গুলের সাহায্যে মিশ্রণটি দিয়ে দাঁতকে মাজুন। ৫-৭ মিনিট দাঁত মেজে পানি ধুয়ে ফেলুন। আপনি ভাবতে পারেন এটার স্বাদ কেমন হবে, তাহলে বলবো স্বাদটা কড়া হলেও তেমন খারাপ না। প্রতিদিন ২ বার করে ১ সপ্তাহ এই মিশ্রণ ব্যাবহারে আপনি পাবেন ঝকঝকে সাদা দাঁত।

২. বিট লবন, বেকিং সোডা ও স্ট্রবেরিঃ

ফল হিসেবে স্ট্রবেরি বেশ পরিচিত ও সুস্বাদু। এটিতে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট আছে। স্ট্রবেরির ভিটামিন সি দাঁতের প্লাগ দূর করতে সাহায্য করে। প্লাগের কারনে দাঁতের রঙ হলুদ দেখায়।

বিট লবনের উপাদানসমূহ দাঁতের ব্যাকটেরিয়ার সংক্রমন দূর করতে সাহায্য করে। অতিরিক্ত ব্যাকটেরিয়ার কারনে দাঁতে দাগ পড়ে ও দাঁত হলুদ হয়ে যায়। বিট লবনের মাজনে আপনি পেতে পারেন সাদা দাঁত।

বেকিং সোডাতে ব্লিচিং উপাদান আছে যা দাঁতের হলদে ভাব দূর করে ও দাঁতকে ঝকঝকে সাদা করে।

– ১-৩ টি স্ট্রবেরি

– বিট লবন (১ চা চামচের ৮ ভাগের ১ ভাগ)

– আধা চামচ বেকিং সোডা

স্ট্রবেরিকে হাত দিয়ে চূর্ণ করে তাতে বিট লবন ও বেকিং সোডা মিশিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর আঙ্গুলের সাহায্যে দাঁতে ঘষে ঘষে মাজুন। তারপর মুখ কুলি করে ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে ৩ বার এই মিশ্রণটি ব্যাবহার করে আপনি পেতে পারেন ঝকঝকে সাদা দাঁত।

৩. লেবুর রস ও লবনঃ

লেবুর রস যেকোনো ত্বকের দাগ দূর করতে বেশ কার্যকরী। এটি দাঁতের দাগ দূর করতেও সহায়ক। আধা চামচ লেবুর রস নিন। আঙ্গুলের সাহায্যে দাঁতে লাগিয়ে তারপর লবন দিয়ে ঘষে নিন। তারপর মুখ ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন একবার করে করুন, যতদিন পর্যন্ত না আপনি পাচ্ছেন ঝকঝকে সাদা দাঁত। শুধু লেবুর রস ঘষেও আপনি পেতে পারেন সাদা দাঁত।

৪. পেস্টের সাথে লবনঃ

ব্রাশে পেস্ট লাগিয়ে, পেস্ট এর উপরে এক চিমটি লবন ছিটিয়ে দিন। ব্রাশ করে কুলি করে মুখ ধুয়ে ফেলুন। প্রতিবার ব্রাশ করার সময় এই পদ্ধতিটি অনুসরন করুন। এতে করে আপনি সবসময় আপনার দাঁতের সুস্বাস্থ্য রক্ষা করতে পারেন। এছাড়া আপনি পাবেন সুন্দর ও ঝকঝকে দাঁত।

ঝকঝকে সাদা দাঁত পেতে সবসময় দাঁতের প্রতি যত্নশীল হউন। সকালে ও রাতে অবশ্যই দাঁত ব্রাশ করুন। মিষ্টি জাতীয় বা এসিড জাতীয় খাবার খাওয়ার পর অবশ্যই দাঁত মেজে ফেলুন। আপনি একদিনেই ঝকঝকে সাদা দাঁত পাবেন না। তাই অবশ্যই এই পদ্ধতি গুলোর একটি বা দুইটি সবসময় অনুসরন করুন এবং সুন্দর দাঁতের অধিকারী হউন।

0 comments:

Post a Comment