Monday, November 2, 2015

Nail care tips : ছয়টি খাবার যা আপনার নখকে করে তুলবে সুন্দর ও স্বাস্থ্যকর 6 item of food enhance your nail beauty and healthy

সুন্দর ও স্বাস্থ্যকর নখের জন্য ছয়টি খাবার

সুন্দর ও স্বাস্থ্যকর নখের জন্য শুধু মেনিকিউর ও পেডিকিউরই যথেষ্ট নয়। এর জন্য খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনতে হবে। অনেকেই নখের অনেক সমস্যায় ভুগে থাকে। যেমনটি ভঙ্গুর, দুর্বল, কালচে ও লালচে দাগ, ফাটা ও পাতলা নখের সমস্যায় ভুগে থাকেন। এইসব সমস্যার জন্য আপানকে অনেক বেশি সচেতন হলেই চলবে না। আপনার প্রয়োজন আপনার খাদ্য তালিকায় পরিবর্তন নিয়ে আসা। আসুন জেনে নেই ছয়টি খাবার যা আপনার নখকে করে তুলবে সুন্দর ও স্বাস্থ্যকর।

সুন্দর ও স্বাস্থ্যকর নখের জন্য ছয়টি খাবার

১। কলিজাঃ

হাঁস, মুরগি, গরু ও খাসির কলিজায় আছে প্রচুর পরিমানে লৌহ। লৌহের (আয়রন) অভাবেই নখ দুর্বল ও ভঙ্গুর হয়ে থাকে। তাই সপ্তাহে ২ দিন অবশ্যই লৌহ জাতীয় খাবার খাবেন। আর যারা শুধুই নিরামিষ খান তারা ডাল, সিম ও পালং শাক সহ নানা ধরনের লৌহ জাতীয় খাবার খেতে পারেন সুন্দর নখের জন্য।

২। ডিমঃ

ডিমে প্রচুর পরিমানে প্রোটিন ও শক্তি আছে যা শরীরে অনেক পুষ্টি যোগায়। তাছাড়া ডিমে প্রচুর পরিমানে ভিটামিন এ, ই ও ক্যালসিয়াম আছে। ডিমের কুসুমে রয়েছে বায়োটিন। যা নখকে সাস্থকর ও সুন্দর করে তুলে। ভিটামিন বি নখের ভঙ্গুরতা ও দুর্বলতা কমায়। তাছাড়া ক্যালসিয়াম নখকে শক্ত ও মজবুত করে।

৩। ফিশ অয়েল/সামুদ্রিক মাছঃ

সামুদ্রিক মাছে ও ফিশ অয়েল এ প্রচুর পরিমান অমেগা-৩ ফ্যাটি এসিড আছে। এছাড়া প্রোটিন ও সালফার ও অধিক পরিমানে পাওয়া যায়। নখের গোঁড়া শক্ত ও মজবুত করতে সামুদ্রিক মাছ খেতে পারেন। তাছাড়া আপনি ফিশ অয়েল ও খেতে পারেন এতে করে নখের ভঙ্গুরতা দূর হবে। নখ হয়ে উঠবে সুন্দর ও স্বাস্থ্যকর।

৪। দুধ ও দুগ্ধ জাতীয় খাবারঃ

দুধ ও দুগ্ধ জাতীয় খাবারে আছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম, প্রোটিন ও বায়োটিন। নখ সম্পূর্ণ তৈরি হয় প্রোটিন দিয়ে। তাই দুধ ও দুগ্ধ জাতীয় খাবার যেমন পনির ও দই প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন। নখের গঠনে প্রোটিন ও বায়োটিন খুব বেশি প্রয়োজন। প্রোটিন কমপক্ষে ১ গ্লাস দুধ পান করুন। এতে করে নখের সৌন্দর্য বৃদ্ধি পাবে। নখ হয়ে উঠবে আরও সুন্দর ও স্বাস্থ্যকর।

৫। মাংসঃ

গরু, মুরগি, হাঁস ও খাসির মাংসে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন ও বায়োটিন। এইসব মাংস নখকে মজবুত ও শক্ত করে তুলে। নখের সৌন্দর্য বৃদ্ধি করে নখকে করে তুলে সুন্দর ও স্বাস্থ্যকর।

৬। শাকসবজি ও ফলঃ

ভিটামিন এ ও সি সমৃদ্ধ শাকসবজি ও ফল সুন্দর নখের জন্য খুব বেশি প্রয়োজন। যাদের নখে লাল বা কালো দাগ আছে তারা বিশেষ করে সবসময় শাকসবজি ও ফল খাবেন। এতে করে নখ অনেক শক্ত, মজবুত, সুন্দর ও স্বাস্থ্যকর হয়ে উঠবে।

নখের সৌন্দর্য ছাড়া আপনি কখনই আপনার পুরোপুরি সৌন্দর্য আশা করতে পারেননা। তাই নখের যত্নে উপরিল্লিখিত খাবার গুলো খেতে পারেন।


0 comments:

Post a Comment