Wednesday, October 28, 2015

চুল পড়া রোধ করতে ডিমের মাস্ক - Egg mask for hair fall control

ডিমে প্রচুর পরিমান প্রোটিন ও ভিটামিন আছে। প্রোটিন এর সবচেয়ে বড় উৎস ডিম। ডিমের সম্পূর্ণ অংশই প্রোটিনের তৈরি। চুলের যত্নে ডিমের ব্যাবহার খুবই কার্যকরী। চুল পড়ার অন্যতম কারণ প্রোটিনের অভাব। কারণ চুল প্রোটিন দিয়ে তৈরি। ডিমের মাস্ক ব্যাবহার করে আপনি রোধ করতে পারেন চুল পড়া

চুল পড়া এখন একটি মারাত্মক সমস্যা। অতিরিক্ত অতিবেগুনী সূর্যরশ্নির সংস্পর্শ, অতিরিক্ত কেমিক্যাল যুক্ত চুলের প্রসাধনী যেমন শ্যাম্পু, কন্ডিশনার, হেয়ার কালার ও ভেজাল তেলের ব্যাবহার, তৈলাক্ত খাবার এবং চুলের অযত্নই চুল পড়ার কারণ। তাছাড়া অনেকের বংশগত কারণ বা উচ্চ রক্তচাপ এবং শরীরের বিভিন্ন রোগের কারনেও চুল পড়ে থাকে।চুল পড়া ডিমের মাস্ক

ডিমের মাস্ক ব্যাবহার করে চুল পড়া রোধ করুনঃ

ঘন ও মোটা চুল সবাই চায়। সৌন্দর্যের সুচনাই হল সুন্দর চুল। কিন্তু চুল পড়ার কারনে চুলের সৌন্দর্য হারিয়ে যায়। কিন্তু ডিমের মাস্ক আপনাকে চুল পড়া সমস্যা থেকে মুক্তি দেবে। এছাড়াও ডিমের মাস্ক ব্যাবহারে আপনার চুল হবে ঘন, মসৃণ ও কোমল। তাই আসুন জেনে নেই কিভাবে ব্যাবহার করবেন, চুল পড়া রোধ করতে ডিমের মাস্ক।

চুল পড়া রোধে ডিমের কুসুমের মাস্কঃ

ডিমের কুসুমে প্রচুর পরিমানে প্রোটিন আছে। এর সাথে কুসুমে আছে অনেক ফ্যাটি এসিড ও ভিটামিন। ঘরে বসেই চুলে প্রোটিন ট্রিটমেন্ট নিতে পারেন শুধু কুসুমের মাস্ক ব্যাবহারে। চুল যদি অনেক বেশি রুক্ষ, ভঙ্গুর ও অনেক দিন ধরে চুল পড়ার সমস্যায় ভুগছেন, তাহলে ডিমের মাস্কই আপনাকে চুলের সব সমস্যা থেকে সমাধান দিবে। ডিমে রয়েছে ভিটামিন এ, ডি এবং ই যা চুল পড়া কমিয়ে চুল বৃদ্ধি করতে সাহায্য করে। যাদের চুল শুষ্ক তারাই ডিমের কুসুমের মাস্ক ব্যাবহার করবেন। তৈলাক্ত চুলে ডিমের কুসুমের মাস্ক ব্যাবহার না করাই ভালো। এতে করে চুল পড়া না কমে বাড়তে পারে।

২ টি ডিমের কুসুমের সাথে ২ টেবিল চামচ অলিভ অয়েল ও ১টি লেবুর অর্ধেকের রস মিশিয়ে খুব ভালো করে পেস্ট করে নিন। তারপর সম্পূর্ণ চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে শ্যাম্পু ব্যাবহার করে ধুয়ে ফেলুন। মাথায় অবশ্যই তোয়ালে বা সাওয়ার ক্যাপ পড়ে নিবেন। সপ্তাহে ২ বার এই ডিমের মাস্কটি ব্যাবহার করে আপনি চুল পড়া রোধ করতে পারবেন। তাছাড়াও এই ডিমের মাস্কটি আপনার চুলকে ভিতর থেকে পুষ্টি জুগিয়ে শক্ত, মজবুত, কোমল, মসৃণ ও সুন্দর করে তুলবে। যারা চুলে কালার করেছেন তারা অবশ্যই এই মাস্কটি ব্যাবহার করবেন। এতে করে চুল হারানো কোমলতা ফিরে পাবে এবং কালারড চুল শক্ত ও মজবুত হবে।

চুল পড়া রোধে ডিমের সাদা অংশের মাস্কঃ

যাদের মাথার ত্বক তৈলাক্ত ও মাথায় ফুস্করি আক্রান্ত তাদের জন্য ডিমের সাদা অংশের মাস্ক খুবই কার্যকরী। মাথার ত্বকের অতিরক্ত তেলের কারনে চুল পড়ে। ডিমের সাদা অংশ চুল থেকে অতিরিক্ত তেল দূর করে চুল পড়া রোধ করে। ২টি ডিমের সাদা অংশের সাথে ২ টেবিল চামচ মধু ও ১ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন ভালকরে। সম্পূর্ণ চুলে লাগিয়ে তোয়ালে পেঁচিয়ে রাখুন। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

মধু চুলের ভিতরে পুষ্টি যোগায় ও শক্ত করে। অলিভ অয়েল চুল পড়া রোধ করে ও চুল কে হেলদি করে তুলে। ডিমের সাদা অংশ চুলের ময়লা ও তেল দূর করে চূল পড়া রোধ করে। শক্ত, মজবুত, কোমল ও সুন্দর চুল পেতে সপ্তাহে ২ বার এই মাস্কটি ব্যাবহার করুন। এই মাস্কটি যেকোনো ধরণের চুলে ব্যাবহার করে চুল পড়া রোধ করা যায়।

চুল পড়া রোধে ডিমের ২টি মাস্কই আপনাকে সাহায্য করবে। চুল পড়া সমস্যার সমাধান পেতে ঘরোয়া ও সহজ উপায়ে ডিমের মাস্ক ব্যাবহার করুন। ডিমের মাস্কের প্রথম ব্যাবহার থেকেই আপনি ভালো উপকার পাবেন। সপ্তাহে ২ বার যেকোনো একটি ডিমের মাস্ক ব্যাবহার করুন. চুল পড়া রোধ করুন।

0 comments:

Post a Comment