Wednesday, October 28, 2015

Health beauty tips : জেনে নিন পেটে মেদ জমার ৬টি কারণ - 6 reason for fat

আপনার দৈনন্দিন জীবনে আপনার কিছু না জানা অভ্যাস আপনার শরীরে এবং পেটে মেদ জমাচ্ছে। কিছু সতর্কতাই পারে মেদ থেকে আপনাকে দূরে রাখতে।

জেনে নিন পেটে মেদ জমার ৬টি কারণ

পেটে মেদ জমার ৬টি কারণ:

আসুন জেনে নেই পেটে মেদ জমার কারণগুলো-

পর্যাপ্ত পরিমান ঘুমের অভাবঃ

প্রত্যেক প্রাপ্ত বয়স্ক মানুষের প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। কম ঘুমের কারনে পেটে জমতে পারে অবাঞ্ছিত মেদ। জরিপে দেখা যায় যে কম ঘুমানো মানুষগুলোর পেটে বেশি মেদ জমে। খুব বেশি ঘুমানো ও ভালো না স্বাস্থ্যর জন্য। তাই প্রতিদিন ঘুমানোর একটি সঠিক সময় নির্ধারণ করে সেই সময়েই ঘুমাবেন।

সফট ড্রিংকসঃ

সফট ড্রিংকস, সোডা এবং অ্যালকোহলে প্রচুর পরিমান সুগার এবং কার্বো-হাইড্রেট আছে যা পেটে মেদ জমিয়ে দিতে পারে খুব কম সময়ে। যারা প্রতিনিয়ত সফট ড্রিংকস খাচ্ছেন তারা ভুল করেও মেদ বিহীন পেট আশা করতে পারবেন না। আজই ছেড়ে দিন এইসব খাওয়া এবং খুব সহজেই লক্ষ্য করুন পেটের মেদ কমতে শুরু করেছে।

সঠিক সময়ে রাতের খাবার না খাওয়াঃ

আজকাল লাইফ স্টাইল পরিবর্তনের সাথে সাথে সবার খাওয়ার সময়ও পরিবর্তন হয়ে গেছে। যত রাত করে আপনি খাবার খাবেন আপনার পেটে মেদ তত বেশিই জমবে। অন্তত ঘুমানোর ২ ঘণ্টা আগে রাতের খাবার সেরে ফেলুন অথবা রাত ৯ টার মধ্যে। মধ্য রাতে হালকা কিছু খেয়ে ঘুমাতে পারেন। এতে করে পেটে মেদ জমার ঝুঁকি অনেকটা কমে যাবে।

কম পানি খাওয়াঃ

বেশি পানি পান করা স্বাস্থ্যর জন্য খুব ই প্রয়োজন। তাছাড়া আপনি যদি প্রতি ১ ঘণ্টায় ১ গ্লাস করে পানি পান করুন তাহলে আপনার পেট অনেকাংশে ভরা থাকবে যার কারনে খাওয়ার সময় আপনি কম খেতে পারবেন। আর সকালে ঘুম থেকে উঠে এবং প্রতিবার খাওয়ার আগে অবশ্যই ১ গ্লাস পানি খেয়ে নিবেন। এতে করে আপনি কম খেতে পারবেন এবং এটি আপনার খাবার হজমে ও সহায়তা করবে। পানি পানের অভ্যাসে পেটে মেদ জমা অনেকাংশে জমে যায়।

মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবারের প্রতি আসক্তিঃ

অনেকেই আছেন যারা প্রতিদিন মিষ্টি খাবার একবার হলেও খান। মিষ্টি খাবার খাওয়া বাক্তিরা অন্যদের তুলনায় অধিক মোটা ও তাদের পেটে অনেক পুরু মেদও দেখা যায়। অতিরিক্ত হারে মিষ্টি খাবার পেটে খুব বেশিই মেদ তৈরি করে। মিষ্টি খাবার থেকে দূরে থাকুন। সপ্তাহে ১-২ বার ভারী মিষ্টি খাবার খেতে পারেন।

অনেক বেশি লো ফ্যাট জাতীয় খাবার খাওয়াঃ

মেদ জমায় না লো ফ্যাট জাতীয় খাবার তাই বার বার খাচ্ছেন লো ফ্যাট জাতীয় খাবার। কিন্তু অধিক পরিমান লো ফ্যাট খেলে এটি আপনার পেটে মেদ জমাবে কারণ এতে ফ্যাট কম থাকলেও অধিক পরিমান সুক্রোজ থাকে। সুক্রোজে পেটে অনেক বেশি মেদ জমাতে সক্ষম তাই লো ফ্যাট জাতীয় খাবার কম খেতে হবে।
এইসব সাবধানতার সাথে সাথে অবশ্যই গড়ে তুলুন ব্যায়াম ও হাঁটার অভ্যাস।

0 comments:

Post a Comment