Wednesday, October 28, 2015

Skin beauty tips : রোদে পোড়া হাত ও পা এর দাগ দূর করুন সহজেই - Easy remove black spot from hand and leg

গরম মানেই রোদ আর তার পার্শ্ব প্রতিক্রিয়া। গরম আর রোদ থেকে ত্বক কে বাঁচানোর কতকিছুই না করি আমরা। কিন্তু শুধু ত্বক কে বাঁচালে কি হবে? আসল সৌন্দর্য তো শুধু মুখের ত্বকে নয়, হাত ও পা এর সৌন্দর্যই পারে আপনাকে সম্পূর্ণ রুপময় করে তুলতে। অনেক মানুষের একটাই কমন প্রশ্ন থাকে যে এই গরমে হাত ও পা কে কিভাবে সুরক্ষা করবো রোদ থেকে? আমার কথা একটাই থাকবে শুধু মুখের ত্বকের নয় হাত ও পা এর ত্বক এর ও যত্ন নিতে হবে। রোদ থেকে ত্বককে রক্ষা করার জন্য সানস্ক্রিন ক্রিম, লোশান্‌ ও পাউডার ব্যাবহার করে ত্বককে রোদ থেকে রক্ষা করলেও হাত ও পা এর প্রতি আমরা খেয়াল করি না। যার কারনে হাত ও পা রোদে পুড়ে কালো হয়ে যায়।

গরম এলে স্বস্তির জন্য সবাই খোলামেলা হাতাকাটা ড্রেস ও লেস বা ফিতার জুতা বা খোলামেলা জুতা পরতেই পছন্দ করি। এতে করে হাত ও পা অনেক বেশি রোদে পুড়ে যায়। কালো কালো দাগ ও পরে অনেক সময়। আজ আপনাদের রোদে পোড়া হাত ও পা এর দাগ দূর করা নিয়ে কিছু কার্যকরী টিপস দিবো যা শুধু রোদ থেকেই হাত ও পা কে সুরক্ষা করবে না বরং হাত ও পা কে অনেক বেশি সুন্দর ও লাবণ্যময়ী করে তুলবে।

রোদে পোড়া হাত ও পা এর দাগ দূর করুন সহজেই

জেনে নিন কিভাবে রোদে পোড়া হাত ও পা এর দাগ দূর করবেনঃ

১) বুট, মসূর ও মাশকলাই ডালের প্যাকঃ

৪ চামচ বুটের ডালের বেসন, ৪ চামচ মসূর ডাল ও ৪ চামচ মাশকলাই ডালের পেস্ট এর সাথে গোলাপ জল ও চন্দন এর গুঁড়া মিশিয়ে ভালোভাবে প্যাক টি বানিয়ে নিন। আপনার হাত ও পায়ে সপ্তাহে ২ দিন এই প্যাক টি লাগাবেন। যদি আপনার হাত ও পায়ে অনেক বেশি কালো দাগ ও রোদে পোড়া হয় তাহলে প্রতিদিন লাগান যতদিন না দাগ না যায়। ২ সপ্তাহ লাগাতার লাগালেই হাত ও পায়ের পোড়া দাগ সম্পূর্ণ দূর হয়ে যাবে।

২) শসাঃ

রৌদ্রময় দিনে বাহির থেকে ফিরে ভালভাবে হাত ও পা ধুয়ে নিন। একটি শসা নিন। শসার মুখের উপরে যে কষ থাকে তা নিয়ে হাতে ও পায়ে ঘষুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এছাড়া শসার রস ও লাগাতে পারেন, বা শসাকে ব্লেনড করে আইস ট্রে তে রেখে দিন। প্রতিবার বাহির থেকে এসে শসার আইস কিউব লাগান হাত ও পায়ে। এতে করে রোদে পোড়া কালচে ভাব আর থাকবে না হাত ও পায়ে।

৩) ভিনেগার ও লেবুঃ

গসলের সময় বা তার পরে যে কোনো পাত্রে পানির সাথে ৩ চামচ ভিনেগার ও ২ চামচ লেবুর রস মিশিয়ে তাতে পা ভিজিয়ে রাখুন ও হাতে লাগিয়ে নিন ১৫ মিনিট এর জন্য। তারপর ভালোভাবে ধুয়ে আপনার রেগুলার ময়শ্চারাইজিং লোশান্‌ টি হাতে ও পায়ে লাগিয়ে নিন। এটি আপনার হাত ও পা কে করবে আরো ফর্সা ও রোদে পোড়া দাগ একদম ই থাকবে না।

৪) গ্লিসারিন ও অলিভ অয়েলঃ

একটি বোতলে ৮ চামচ গ্লিসারিন এর সাথে ৪ চামচ অলিভ অয়েল মিশিয়ে রেখে দিন। গোসল শেষে ও রাতে ঘুমানোর আগে হাতে ও পায়ে লাগিয়ে নিন মিশ্রণ টি। প্রতিদিন করলে যাদের হাতে ও পায়ে রোদে পোড়া দাগ বসে আছে তারা দাগ গুলো থেকে মুক্তি পাবে এবং হাত ও পা ফর্শা ও হবে। তাছাড়া যেদিন আপনি বাহিরে যাবেন তার আগের রাতে লাগাতে ভুলবেন না। এতে করে আপনার হাত ও পায়ে রোদে পুড়বে না।

৫) গোলাপজলঃ

গোলাপজল কে আইস কিউব করে রাখুন। বাহির থেকে ফিরে ৫-৬ টি আইস কিউব লাগিয়ে নিন হাত ও পায়ে। হাত ও পা এর রোদে পোড়া দাগ দূর করার সাথে সাথে এটি আপনার হাত ও পায়ের রঙ ও ফর্শা করবে।

৬) তিলের তেলঃ

তিলের তেলের সাথে অলিভ অয়েল মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমানোর আগে হাত ও পা এবং ত্বকেও লাগিয়ে নিন। ১ চামচ তিলের তেল এর সাথে ১ চামচ অলিভ অয়েল মিশাবেন। তিলের তেল এ অনেক পরিমান অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যা হাত ও পা এর ত্বক কে পোড়া থেকে বাঁচাতে সাহায্য করে।

0 comments:

Post a Comment